ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়

বর্তমানে গরমকালে সব থেকে সংবেদনশীল রোগের মধ্যে চুলকানি অন্যতম। অতিরিক্ত ঘাম থেকে হর হামেশাই চুলকানি হয়ে থাকে। চুলকানি থেকে রক্ষা পেতে ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিম অনেক কার্যকরী একটি ঔষধ। মানবদেহের চুলকানি ও এলার্জি জাতীয় রোগ থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে চিকিৎসকেরা ফানজিটাল ক্রীম প্রেসক্রাইব করে থাকে। এছাড়া বিভিন্ন চর্ম রোগের ক্ষেত্রে ডাক্তারগণ ফানজিটাল ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকে।

বিভিন্ন সময় আমাদের শরীরে এলার্জি জাতীয় রোগ দেখা দেয়। ফানজিডাল ক্রিম এ সকল এলার্জি জাতীয় রোগ থেকে রক্ষা করে। এছাড়াও বিভিন্ন চর্ম জনিত রোগ থেকে দ্রুত আরোগ্য পেতে ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়। চুলকানির স্থানে জীবাণুর সংক্রমণ রোধে ফানজিডাল ক্রিম ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। এছাড়া পেরিএনাল ও জেনিটাল চর্মরােগ জাতীয় ইন্টারট্রিজিনাস একজিমাতে ফানজিটাল ক্রীম ব্যবহার করা হয়।

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়

রানের চিপায় চুলকানি, কানের বাইরে চুলকানি, পা ফাটা চর্ম রোগ, দাদ এর চুলকানি ইত্যাদি রোগ নিরাময়ে ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়। এছাড়া ফানজিডাল ক্রিম সংবেদনশীল জীবাণু সংক্রমণ ও প্রদাহ যুগ্মভাবে অবস্থান করে যেমন: ইন্টারট্রিগাে এবং সংক্রমিত একজিমা এর বাহ্যিক চিকিৎসায় ব্যবহার করা হয়।

ফানজিডাল ক্রিম এর দাম কত টাকা

এলার্জি জাতীয় চর্মরোগ জনিত সমস্যা সমাধানের ক্ষেত্রে পানজিডাল ক্রিমের অনেক চাহিদা রয়েছে। বাজারে যেকোনো ফার্মেসির দোকান থেকে ফানজিডাল ক্রিম সংগ্রহ করা যায়। বর্তমানে ফানজিডাল এইচ সি ক্রিমের বাজার মূল্য ৫৫ টাকা। তবে স্থান অনুযায়ী ফানজিডাল ক্রিমের মূল্য কম বেশি হতে পারে।

ফানজিডাল ক্রিম ব্যবহার করার নিয়ম

অন্যান্য ওষুধের মত ফানজিডাল ক্রিম ব্যবহারের কিছু নিয়ম কানুন রয়েছে। ফানজিডাল ক্রিমের সঠিক কার্যকারিতা ও ফলাফল পেতে নিয়ম অনুযায়ী ব্যবহার করতে হবে। ফানজিডাল ক্রিম ব্যবহারের পূর্বে আক্রান্ত স্থান হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। অতঃপর আক্রান্ত স্থানে দিনে ২ বার থেকে ৩ বার অথবা রেজিস্টার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

ফানজিডাল ক্রিম ব্যবহারের উপকারিতা

বিভিন্ন উপকারী দিক নিয়ে ফানজিডাল ক্রিম তৈরি করা হয়েছে। ফানজিডাল ক্রিমের প্রধান উপকারিতা চর্মরোগ থেকে আরোগ্য লাভ। এছাড়া ফানজিডাল ক্রিম ব্যবহারের ফলে পুরুষের গোপনাঙ্গে এবং শরীরে বিভিন্ন জায়গার চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া ছত্রাক জনিত সমস্যা সমাধানের ক্ষেত্রে ফানজিডাল ক্রিম উপকারী ভূমিকা পালন করে।

ফানজিডাল ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া

গর্ভাবস্থায় রেজিস্টার চিকিৎসকের পরামর্শ ছাড়া ফানজিডাল ক্রিম ব্যবহার করা উচিত নয়। এছাড়া ক্রিমটির তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। তবে ফানজিডাল ক্রীম যে সকল উপাদান দিয়ে তৈরি করা হয়েছে সে সকল উপাদানের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ক্রিমটি এড়িয়ে চলতে হবে।

স্থায়ী ভাবে সংবেদনশীলতার ঘটনা খুবই বিরল। তবে ওষুধটি অবশ্যই শিশুদের নাগালের বাইরে রাখতে হবে। এছাড়া ফানজিডাল ক্রিম ব্যবহারের ফলে কিছু রোগীর আক্রান্ত স্থানে জ্বালাপোড়া এবং ত্বক লাল হতে পারে। যে কোন পার্শ্ব প্রতিক্রিয়ায় সরাসরি ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

ফানজিডাল ক্রিম অন্যান্য ওষুধের সাথে ব্যবহার করলেএর কার্যক্রমে এমফোটেরিসিন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তাই ফানজিডাল ক্রিম ব্যবহারের পূর্বে অবশ্যই একজন অভিজ্ঞতা সম্পন্ন রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের দিকনির্দেশনা অনুযায়ী নিয়মিত পরিমান মত ব্যবহার করতে হবে। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top