বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে

আমাদের বিভিন্ন পরিক্ষার এই গুরুত্বপূর্ণ প্রশ্নের সম্মুখীন হতে হয়। অনেকে রয়েছেন তাদের ছোট সাধারন প্রশ্নগুলো হঠাৎ করে ধরলেই মনে থাকে না। এজন্য কিছু মানুষ অনলাইনে বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে বিভিন্ন তথ্য খুঁজে থাকেন। আমাদের বাংলাদেশে পাকিস্তান হানাদার বাহিনীরা নির্মমভাবে অসহায় মানুষদের উপর নির্যাতন চালিয়ে গেছে। দীর্ঘ নয় মাস পাকিস্তানিদের সাথে যুদ্ধ করার পর বিজয় লাভ করেন।

নির্দিষ্ট একটি দিনে স্বাধীনতা ঘোষণা করা হয়েছে। এই কারণে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ স্বাধীনতা দিবস পালন করা হয়।বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে  যুদ্ধ ঘোষণা করা হয়। এ যুদ্ধে বাংলাদেশের শিশু থেকে শুরু করে সকল ধরনের মানুষ নির্যাতিত এবং প্রাণ হারায়। অনেক মা ও বোনেরা আছে তাদের সতীত্ব হারিয়ে মৃ*ত্যু হয়েছে। ১৯৭১ সালে ২৫ শে মার্চ কাল রাতে পাকিস্তানের হানাদার বাহিনীরা বাঙ্গালীদের উপর নির্মম আক্রমণ শুরু করে।

এই আক্রমণে অনেক মানুষ মৃ*ত্যুবরণ করেছে। এ কারণে ২৫ শে মার্চ কে কাল রাত্রি বলা হয়। এরপরেই বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা অর্জন করে। বিশেষ করে যারা শিক্ষার্থী রয়েছে তাদের এই ধরনের প্রশ্নের উত্তরগুলো জানার দরকার পড়ে। কারণ স্কুল-কলেজের পরীক্ষা থেকে শুরু করে বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষাতে স্বাধীনতা বিষয়ে প্রশ্ন থাকে। তখন সবাই এই উত্তরগুলো অনলাইনের মাধ্যমে জানার চেষ্টা করে। আপনি আমাদের এ সম্পূর্ণ পোস্টটি পড়লে বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে জানতে পারবেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে

প্রতি বছর ওই নির্দিষ্ট একটি দিনে বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন সরকারি কার্যক্রম বন্ধ থাকে। বাংলাদেশের স্কুল কলেজে স্বাধীনতা দিবস নিয়ে বিভিন্ন অনুষ্ঠান হয়। অনেকে রয়েছে কত তারিখে স্বাধীনতা দিবস পালন করা হয় এই তথ্য জানেন না। ২০২৪ সালে ১৬ই মার্চ স্বাধীনতা দিবস পালন করা হবে। এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অনুষ্ঠানের সকল কার্যক্রম শুরু হবে।

জতীয় দিবস কবে

বাংলাদেশের স্বাধীনতা দিবস কে স্ম*রণীয় করে রাখার জন্য জাতীয়ভাবে দিবসটি পালন করা হয়। প্রতি বছরেই ২৬ শে মার্চ এই দিনটি উদযাপন করেন। ১৯৭১ সালে ২৬ শে মার্চ  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেফতার হওয়ার পূর্বে স্বাধীনতা ঘোষণা করেন। বাংলাদেশের এদেরকে স্ম*রণীয় করে রাখার জন্য রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৮০ সালে ৩ ই অক্টোবর  এদেরকে জাতীয় স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করে দেন। এরপর থেকেই প্রতিবছরে ২৬ শে মার্চ জাতীয় দিবস পালন করা হয়।

বাংলাদেশের স্বাধীনতা দিবস লাভ

পাকিস্তানি হানাদার বাহিনীরা বাংলাদেশী অসহায় মানুষদের উপর অমানবিক নির্যাতন চালায়। এ স্বাধীনতা লাভের যুদ্ধে বাংলাদেশের ৩০ লক্ষ মানুষ তাদের জীবন হারায়। ২৫ শে মার্চ মধ্য রাতের আগে পাকিস্তান সন্ত্রাসী বাহিনীরা বাঙালি মানুষদের উপর গণহ*ত্যা শুরু করে।

এই কালো রাত্রিতে অনেক বাঙালি আছে তারা তাদের জীবন উৎসর্গ করে দেয়। সে দিন ইতিমধ্যে রাতের পরে বঙ্গবন্ধু ঘোষণা করেন আজ থেকে বাঙালি স্বাধীন। এরপর থেকেই নয় মাস যুদ্ধ শুরু হয়। এরপর বাংলাদেশ চূড়ান্তভাবে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যুদ্ধের বিজয় অর্জন করে।

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

অনেকেরই স্বাধীনতা দিবস নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে। বাংলাদেশের স্বাধীনতা পাওয়ার দিন কে স্ম*রণীয় রাখার জন্য রাষ্ট্রীয়ভাবে এ দিবসটি পালন করা হয়। মূলত ১৯৭১ সালে ২৫ শে মার্চ কাল রাত্রিতে গণহ*ত্যার পর  ২৬ শে মার্চবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন।

মূলত ১৯৭১ সালে ২৬ শে মার্চ থেকে স্বাধীনতা যুদ্ধের সূচনা শুরু হয়। এরপর দীর্ঘ নয় মাস যুদ্ধ হওয়ার পর ১৯৭১ সালে ১৬ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় লাভ করেন। এরপর থেকেই যুদ্ধের সূচনা অনুযায়ী ২৬ শে মার্চ কে জাতীয় দিবস হিসেবে প্রতি বছর পালন করা হয়।

স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন স্কুল কলেজে অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানে শিক্ষার্থীরা স্বাধীনতা দিবস নিয়ে বিভিন্ন উক্তি, বাক্য পাঠ করেন। এজন্য অনেকেই অনুষ্ঠানে বলার জন্য বাক্যগুলো জানার চেষ্টা করে। অনেক সময় স্বাধীনতাদের দিবসের দিন বঙ্গবন্ধু কি ভূমিকা রেখেছেন এই বিষয়গুলো তুলে ধরতে হয়। তখন আমাদের মাথায় বাক্য গুলো থাকে না। দেখে নিন স্বাধীনতা দিবস সম্পর্কে পাঁচটি বাক্য।

  1. বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশের প্রতিটি মানুষকে সম্মাধন করে জাতীয় পতাকা উত্তলন করেন।
  2. ২৫ শে মার্চ কালো রাত্রে বাঙ্গালির মানুষের মুক্তির জন্য স্বাধীনতা ঘোষনা করেন। 
  3. ক্যালেন্ডার, স্বাধীনতা দিবসে সকল বাংলাদেশিদের জন্য গুরুত্বপূর্ণ ও স্ম*রণীয় দিন গুলোর মধ্যে একটি।
  4. বাংলাদেশের ইতিহাসের এক অন্যতম জয় লাভের সূচনা হয়েছিল স্বাধীনতা দিবসের মধ্য দিয়ে।
  5. বাংলাদেশের সকল প্রতিষ্ঠানও সংগঠনে দেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

শেষ কথা

আপনারা যারা বিভিন্ন পরীক্ষার জন্য অথবা ধারণা নেওয়ার জন্য বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে বিভিন্ন তথ্য অনলাইনে খোঁজাখুঁজি করে থাকেন। অনেক সময় সঠিক তথ্য খুঁজে পান না। আজকে আমরা এই প্রশ্নের মাধ্যমে স্বাধীনতা দিবস সম্পর্কে সঠিকভাবে বিভিন্ন তথ্য জানিয়েছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে এই গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top