BSRM রডের আজকের দাম 2024

বাংলাদেশের গত ১ থেকে দেড় বছরের মধ্যে যেকোনো কোম্পানির রডের দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ যে কোন ধরনের সাম্প্রতিক কাঁচামাল শিল্পের দাম বৃদ্ধি পেয়েছে। তবে বাংলাদেশে অবস্থিত অন্যান্য রড কোম্পানির তুলনায় বিএসআরএম রড কোম্পানির রডের প্রতিটন মূল্য ১০০০ থেকে ২ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে।

বর্তমানে bsrm রড প্রতি টন ৯৩ হাজার ৮০০ টাকা থেকে ৯৪ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। যেখানে গত বছর ২০২৩ সালের যে কোন ধরনের রডের দাম ৭৫ থেকে ৮০ টাকা প্রতি কেজি বিক্রি হতো। এবং পরবর্তীতে কয়েকটি ধাপে রডের দাম দাম বৃদ্ধি পেয়ে সর্বশেষ বিএসআরএম রডের দাম নির্ধারিত হয়েছে ১ লক্ষ টাকার কাছাকাছি।

bsrm রড কি?

বর্তমানে বাংলাদেশে উন্নতমানের কয়েকটি রড কোম্পানির মধ্যে bsrm রড কোম্পানি অনেক সেরা এবং মানের দিক থেকে অন্যতম। যেকোনো ধরনের নির্মাণ কাজে ও ভবন তৈরি টেকসই করার উদ্দেশ্যে সর্বোচ্চ ভালো মানের রড তৈরি করে থাকেন।

আর এই bsrm রড হচ্ছে বাংলাদেশী ইস্পাত উৎপাদনকারী কোম্পানি। যা বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড অর্থাৎ বিএসআরএম নামে পরিচিত। এই বিএসআরএম কোম্পানি বাংলাদেশের বৃহত্তম নির্মাণ ইস্পাত প্রস্তুতকারক কোম্পানি। যা বর্তমানে বাংলাদেশের চট্টগ্রামে অবস্থান করছে। এবং এই কোম্পানিটি ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

bsrm রডের আজকের দাম

বড় বড় সেতু নির্মাণ, বড় বড় ভবন নির্মাণ কাজে বিএসআরএম রড বাংলাদেশের এক বিশ্বস্ত প্রতীক। আর বাংলাদেশের সকল কোম্পানির রডের দাম পর্যালোচনা করলে নূন্যতম ১ টন রডের দাম হয় ৮৫ থেকে ৮৭ হাজার টাকা। এবং সর্বোচ্চ দাম নির্ধারিত হয় ৯৫ হাজার থেকে ১ লক্ষ টাকা।

তবে বিএসআরএম রডের আজকের দাম ৯৪,০০০ থেকে ১ লক্ষ টাকা। অর্থাৎ প্রতি কেজিতে BSRM রড পাওয়া যাচ্ছে ৯৪ টাকা থেকে ৯৯ টাকায়। যেখানে ২০২৩ সালের শেষের দিকেও বিএসআরএম রডের প্রতিটন মূল্য ছিল ৯২-৯৪ হাজার টাকা। এবং বর্তমান চার থেকে পাঁচ মাসের ব্যবধানে ৯৪,৫০০ টাকা থেকে বর্তমান বাজারে ১ লক্ষ টাকায় উন্নীত হয়েছে।

BSRM রডের আজকের দাম কত ২০২৪

বাংলাদেশের চাহিদা সম্পন্ন রোড কোম্পানিগুলোর তালিকার মধ্যে BSRM রড কোম্পানি অন্যতম। এই কোম্পানির রডের দামের সাথে মানের অনেকটা সামঞ্জস্য রয়েছে। তবে ২০২৪ সালের সর্বশেষ দাম অনুযায়ী বিভিন্ন দোকান বেঁধে BSRM রডের ১ মেট্রিক টন এর দাম ৯৯ হাজার থেকে ১ লক্ষ টাকার উপরে।

১ কেজি BSRM রডের দাম কত টাকা ২০২৪

আজকের বর্তমান ২০২৪ সালে BSRM ১ কেজি রড কিনতে চাইলে আপনার খরচ পড়বে প্রায় ৯৮ টাকা থেকে ১০২ টাকা। তবে দোকান বেঁধে এবং কোয়ালিটির উপর ভিত্তি করে ৯৪ টাকা থেকে ৯৫ টাকা দিয়েও প্রতি কেজি বিএসআরএম রড কিনতে পারবেন।

এক টন BSRM রডের দাম কত ২০২৪

বিএসআরএম রড কোম্পানির দাম পর্যালোচনা করলে জানা যায় ২০১৮-১৯ সালে রডের দাম ছিল প্রতিটন ৮০ থেকে ৮৪ হাজার টাকা। সেই হিসেবে প্রতি কেজি বিএসআরএম রডের দাম ছিল ৭৫ টাকা থেকে ৮৪ টাকা। এবং ২০২০ ও ২০২১ সালের দিকে প্রতি কেজি বিএসআরএম রড ৮৫ টাকার মতো বিক্রি করা হয়েছে।

২০২২ সালে ১ কেজি বিএসআরএম রডের দাম ছিলো ৮৭ থেকে ৯০ টাকার মতো। ২০২৩-২০২৪ এ ধাপে ধাপে দাম বৃদ্ধি পেয়ে ৯৪ হাজার থেকে ৯৭ হাজার টাকা। এবং সর্বোচ্চ ১ লক্ষ টাকার উপরে বিএসআরএম রডের দাম নির্ধারিত হয়েছে। এমনকি বাজারে ভিন্ন দোকানে ৯৯ হাজার থেকে ০১  লক্ষ ০২ হাজার টাকা পর্যন্ত ১ টন BSRM রড পাওয়া যাচ্ছে।

BSRM ১ মিটার রডের দাম কত ২০২৪

মিটার অনুযায়ী BSRM রডের দাম চাইলে জেনে নেওয়া যেতে পারে। আর আমরা সকলে জানি যে কোন ধরনের রডের দৈর্ঘ্য প্রস্থ রয়েছে। সে হিসেবে মিটার পরিমাপে যে কোন কোম্পানির রড ক্রয় করা যায়। আর প্রতি মিটার রডের দাম কত তা কত মিলিমিটারের ( mm) রডের উপর নির্ভর করে।

যেমনঃ 8mm এর এক মিটার রডের দাম ৪২-৪৫ টাকা। আবার 10mm এর এক মিটার রডের দাম ৬৫-৭০ টাকা। এছাড়াও 16mm, 20mm, 25mm রড পাওয়া যায়। যার প্রতি এক মিটার BSRM রডের মূল্য ন্যূনতম ৪০ থেকে ৫০ টাকা। এবং সর্বোচ্চ ৩৫০ থেকে ৪০০ টাকা।

বিভিন্ন বিষয় পর্যালোচনা করে বিএসআরএম রড ক্রয় করুন। এবং রড কেনার পূর্বে সর্বশেষ বিএসআরএম রডের দাম জেনে নিন। এছাড়াও দাম সঠিকভাবে বুঝার সুবিধার্থে কয়েকটি দোকানের দাম পর্যালোচনা করতে পারেন। আর যে কোন টেকসই ভবন নির্মাণে BSRM রড নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top