১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত ২০২৪

বর্তমান সময়ে অনেকে লোডশেডিং থেকে বাঁচার জন্য সৌর বিদ্যুৎ ব্যবহার করে। সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের রোদের তাপের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করে। এই সোলার প্যানেল ব্যবহার করলে কোন প্রকার বিদ্যুতের লোডশেডিং থাকবে না। ১ থেকে ২ দিন কারেন্ট না থাকলেও আপনি ১০০০ ওয়াট সোলার প্যানেলের মাধ্যমে আপনার ঘরের ফ্যান বাতিসহ বিভিন্ন জিনিস চালাতে পারবেন।

কিন্তু বর্তমানে ১০০০ ওয়াট সোলার প্যানেল কিনতে হলে সর্বনিম্ন খরচ হবে ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা। বিভিন্ন জিনিস এর দাম বৃদ্ধি হওয়ার কারণে ইলেকট্রিক্যাল পণ্যর দাম বেড়ে গেছে। যারা বিদ্যুৎ এর লোডশেডিং থেকে বাঁচার জন্য ঘরে সৌর বিদ্যুৎ ব্যবহার করতে চাচ্ছেন। আপনি এই সৌর প্যানেলের মাধ্যমে কম্পিউটার সহ ঘরের বিভিন্ন ফ্যান, বাতি সহ বিভিন্ন জিনিস চালাতে পারবেন।

১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম

বাংলাদেশের বিভিন্ন কোম্পানি সোলার প্যানেলের তৈরি করে থাকে। কোম্পানি অনুযায়ী দাম ভিন্ন হয়। কারণ অনেক ভালো কোম্পানি রয়েছে তারা অনেকটাই টেকসই করে উন্নত মানের সোলার প্যানেল তৈরি করে। বাজারে সব সময় ই এক ওয়াট হিসাব করে সোলার প্যানেল বিক্রি করে থাকেন।

বাসা বাড়িতে বিদ্যুতের লোডশেডিং থেকে বাঁচতে চাইলে ১০০০ ওয়াট সোলার প্যানেল ব্যবহার করতে হবে। বর্তমান একটি ১০০০ ওয়াট সোলার প্যানেল কিনতে হলে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত লাগবে। এবং আরো ভালো মানের ১০০০ ওয়াট সোলার প্যানেল  কিনতে চাইলে আপনার খরচ পড়বে প্রায় ১ লক্ষ টাকা।

১০০০ ওয়াট সোলার প্যানেলে কি কি চলবে

আপনার ঘরের প্রয়োজনীয় ছোট আকারের জিনিসগুলো ১০০০ ওয়াট সোলার প্যানেলের মাধ্যমে চালাতে পারবেন। সৌর বিদ্যুতের চালানোর ছোট ধরনের ফ্যান পাওয়া যায়, এই ফ্যানগুলো আপনি দুটি থেকে তিনটি প্রয়োজন অনুযায়ী চালাতে পারবেন।

এবং সৌর বিদ্যুৎ এর ৫ ওয়াট এর বাতিগুলো ৪ টি থেকে ৫টি ব্যবহার করতে পারবেন। এবং প্রয়োজন অনুযায়ী পাশাপাশি একটি কম্পিউটার চালাতে পারবেন। কারেন্টের লোডশেডিং থেকে বাঁচতে প্রয়োজনীয় জিনিসগুলো খুব সহজেই ১০০০ ওয়াট সোলার প্যানেলের মাধ্যমে ব্যবহার করা সম্ভব।

1000 ওয়াটের জন্য কত সোলার ?

আপনি যদি ১০০০ ওয়াট সোলার প্যানেল ভাগ করতে চান তাহলে 5 অথবা 10 টি সোলার প্যানেলে ভাগ করতে হবে। আপনার যদি ১০টি সোলার প্যানেল ১০০০ ওয়াট তৈরি করতে চান তাহলে প্রতিটি সোলার প্যানেলে ১০০ ওয়াট করে ব্যবহার করতে হবে। এবং ৫টি সোলার প্যানেল করতে চাইলে প্রতিটি সোলার প্যানেলে ২০০ ওয়াট করে  ব্যবহার করতে হবে। এই সিস্টেম ব্যবহার করলে ১০০০ ওয়াট উৎপাদন করতে পারবে।

১ হাজার ওয়াট বাণিজ্যিক সোলারের দাম

অনেকে আছেন তারা ব্যবসা করেন। অনেকেই বাসা বাড়িতে অথবা ছোট অফিসে ভালো পাওয়ার জন্য বাণিজ্যিক সোলার কিনে থাকেন। কিন্তু অন্যান্য সোলারের তুলনায় বাণিজ্যিক ১০০০ ওয়াট সোলার এর দাম অনেকটাই বেশি। বর্তমান বাণিজ্যিক সোলার প্যানেল কিনতে চাইলে আপনার খরচ পড়বে প্রায় ৮০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা। সর্বোচ্চ আপনি ১ লক্ষ টাকা বাজেট থাকলেই বাণিজ্যিক সোলার প্যানেল ক্রয় করতে পারবেন।

1000 ওয়াট সোলার প্যানেল কত ভোল্ট

১০০০ ওয়াট সোলার প্যানেল ব্যবহার করেন তাহলে কত ভোল্ট হয়ে থাকে এই তথ্য অনেকেই জানেন না। অর্থাৎ ১০০০ ওয়াট সোলার প্যানেল সাধারণত ১২ ভোল্ট হয়ে থাকে।

সবাই বিদ্যুতের লোডশেডিং থেকে বাঁচার জন্য সোলার প্যানেল কিনে থাকেন। কিন্তু সৌর বিদ্যুৎ কেনার আগে অবশ্যই আপনাকে সঠিক মূল্য জেনে নেয়া দরকার। কারণ কিছু দোকানদার আছে তারা দাম না জানার কারণে সোলার প্যানেলের দাম বেশি নিয়ে থাকে। তাই অনলাইনে অথবা আশেপাশের দোকানে খোঁজ নিয়ে সঠিক দাম সম্পর্কে জানুন।

আরও দেখুনঃ

১২ ভোল্ট ব্যাটারি দাম ২০২৪

চার্জার ফ্যান এর দাম 2024

সিঙ্গার সেলাই মেশিন দাম কত ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top