ছয় দফা মনে রাখার কৌশল

উল্লেখযোগ্য কয়েকটি আন্দোলনের মধ্যে ছয় দফা আন্দোলন অন্যতম। বাংলাদেশের ছয় দফা ঐতিহাসিক আন্দোলন নামে পরিচিত। ১৯৬৬ সালে ৫ ও ৬ ফেব্রুয়ারি পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত এক সম্মেলনে আওয়ামীলীগের পক্ষে শেখ মুজিবুর রহমান ৬ দফার ঘোষণা করেন।

এরপর থেকে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এই ছয় দফা আন্দোলন সুপরিচিত ঐতিহাসিক আন্দোলন নামে গড়ে উঠেছে। এখন কলেজে পরীক্ষার ক্ষেত্রে অথবা চাকরির পরীক্ষার ক্ষেত্রে এই ছয় দফা আন্দোলন নিয়ে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়। ৬ দফা আন্দোলনের নাম মনে রাখা অনেকটাই কঠিন। ছয় দফা মূলত স্বাধীনতা লাভের এক দফা ছিল।

ছয় দফা মনে রাখার কৌশল

আপনি ছয় দফা মনে রাখতে চাইলে আপনাকে একটি কৌশল অবলম্বন করতে হবে। আপনি যদি এই কৌশলটি শিখে রাখেন তাহলে যেকোনো সময়ই ছয় দফা গুলো বলতে পারবেন এবং লিখতেও পারবেন। এজন্য আপনাকে একটি লাইন মুখস্ত রাখতে হবে। এই লাইন মুখস্ত করার সাথে নিনজা টেকনিক শিখতে হবে। দেখে নিন ৬ দফা মনে রাখার কৌশল।

কৌশলঃ শাসনতান্ত্রিক কাঠামোর জন্য কেন্দ্রীয় সরকারের ক্ষমতাবলে মুদ্রা, রাজস্ব, বৈদেশিক বাণিজ্য ও আঞ্চলিক সেনাবাহিনী গঠনের প্রয়োজন।

  • শাসনতান্ত্রিক কাঠামোর জন্য – শাসনতান্ত্রিক কাঠামো ও রাষ্ট্রের প্রকৃতি।
  • কেন্দ্রীয় সরকারের ক্ষমতাবলে – কেন্দ্রীয় সরকারের ক্ষমতা।
  • মুদ্রা – মুদ্রা বা অর্থ সম্বন্ধীয় ক্ষমতা।
  • রাজস্ব – রাজস্ব, কর বা শুল্ক সম্বন্ধীয় ক্ষমতা।
  • বৈদেশিক বাণিজ্য – বৈদেশিক বাণিজ্য বিষয়ক ক্ষমতা।
  • আঞ্চলিক সেনাবাহিনী গঠনের – আঞ্চলিক সেনাবাহিনী গঠনের ক্ষমতা।

ছয় দফা গুলো কি কি

বিশেষ করে বিসিএস পরীক্ষায় এই ছয় দফা গুলো নিয়ে বেশি প্রশ্ন করে থাকে। অনেকেই ছয় দফা গুলো কি রয়েছে এ তথ্যগুলো অনলাইনে জানার চেষ্টা করে। কারণ এই প্রশ্নগুলো আমাদের সঠিকভাবে মনে থাকে না। ১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ছয় দফা আন্দোলনের প্রথম ঘোষণা হয়েছিল। এরপর থেকে ঐতিহাসিক ছয় দফা আন্দোলন নামে বাংলাদেশে পরিচিত হয়ে গেছে। আপনাদের সুবিধার্থে ছয় দফা আন্দোলনগুলো কি কি ছিল এই তথ্য উল্লেখ করেছি।

  1. ১ম দফাঃ শাসনতান্ত্রিক কাঠামো ও রাষ্ট্রের প্রকৃতি।
  2. ২য় দফাঃ কেন্দ্রীয় সরকারের ক্ষমতা।
  3. ৩য় দফাঃ মুদ্রা বা অর্থ-সম্বন্ধীয় ক্ষমতা।
  4. ৪য় দফাঃ রাজস্ব, কর, বা শুল্ক সম্বন্ধীয় ক্ষমতা।
  5. ৫ম দফাঃ বৈদেশিক বাণিজ্য বিষয়ক ক্ষমতা।
  6. ৬ষ্ঠ দফাঃ আঞ্চলিক সেনাবাহিনী গঠনের ক্ষমতা।

ছয় দফা কর্মসূচি কী

সর্বপ্রথম শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৬৬ সালে পাকিস্তানের লাহোর বিরোধী দলের একটি সম্মেলনে ছয় দফার কর্মসূচির ঘোষণা করে। ৫ই ফেব্রুয়ারি ছয় দফার ঘোষণা অনুযায়ী রাজনৈতিক, অর্থনৈতিক,প্রতিরক্ষার দাবি গুলোর কর্মসূচি উথাপন করেন।  পাকিস্তানের দুই অংশের মধ্যকার ভারসাম্য এবং আওয়ামী লীগ ঘোষিত কর্মসূচি প্রথম অনুষ্ঠিত হয়। এরপর শেখ মুজিবুর রহমান ৬ ফেব্রুয়ারি সম্মেলন বর্জন করেন। এই কর্মসূচি গুলোই শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে অনুষ্ঠিত হয়। এবং ৬ দফা কর্মসূচি বলা হয়। 

যারা বিসিএস পরীক্ষা অংশগ্রহণ নিতে চাচ্ছেন অথবা বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। বিশেষ করে সবাই এই পরীক্ষা নেওয়ার আগে গুরুত্বপূর্ণ ছয় দফা আন্দোলন সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের ছয় দফা আন্দোলন কি কি হয়েছিল এগুলো মনে থাকে না।

আরও দেখুনঃ

জাতিসংঘ দিবস কবে

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে

জাতীয় পতাকা দিবস কবে 2024

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top